Watch The Best Educational TV Live Programs & News Update Today

info@newbangla.tv


Grass Cultivation Method Without Soil in 7 Day’s at Home

আজ আমাদের আলোচনার বিষয় ঘাস চাষ পদ্ধতি | কম খরচে মাত্র ৭ দিনে মাটি ছাড়া ঘাস চাষ পদ্ধতি। আসুন জেনে নেওয়া যাক কীভাবে আপনিও মাটির স্পর্শ ছাড়া বাসা-বাড়িতে ঘাস উৎপাদন করবেন।

ঘাস চাষ

আসলে কী কোনো রকম মাটির স্পর্শ ছাড়াই ঘাস চাষ সম্ভব? তাও আবার মাত্র ৭ দিনে! হ্যাঁ এমনই ঘাস উদ্ভাবন নিয়ে জাতীয় উন্নয়ন মেলায় হাজির হয় বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ।

৫ অক্টোবর রাজধানীর আগারগাঁওয়ে উন্নয়ন মেলায় বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদের স্টলে দেখা যায়, নতুন আবিষ্কৃত এ ঘাস প্রদর্শন করছে সংস্থাটি।

বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদের প্রকল্প পরিচালক রেজাউল করিম জানান, মাত্র ১ কেজি গম থেকে ৭ দিনে ৮ কেজি ঘাস_চাষ হবে। এতে বাড়তি কোনো জায়গার প্রয়োজন হবে না। বাসার ছাদে কিংবা টবে এ ঘাস সহজেই চাষ করা যায়। এ ঘাস হবে জীবাণুমুক্ত ও অধিক শক্তিশালী। এ ঘাস ৩ কেজি কোনো পূর্ণবয়ষ্ক গাভিকে খাওয়ালে ১ কেজি দুধ পাওয়া যাবে।

যেভাবে ঘাস চাষ করবেন

প্রথমত, ১ কেজি গম ৬ থেকে ৮ ঘণ্টা পানিতে ভিজিয়ে রাখতে হবে। এরপর কোনো টব বা বাসার ছাদে একটা পাতলা ভেজা কাপড় বিছাতে হবে। তার উপর গমগুলো রেখে উপরে আরও একটি ভেজা কাপড় দিতে ঢেকে রাখতে হবে। একদিন পর উপরের কাপড় উঠিয়ে দিনে ৪ বার পানি স্প্রে করতে হবে। এভাবে ৭ বা ৮ দিন স্প্রে করলে ১২ ইঞ্চি পর্যন্ত ঘাস বড় হয়ে ওঠবে। যা পশুকে খাওয়ানোর জন্য অধিক উপযোগী হয়।

এ বিষয়ে বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ’র বৈজ্ঞানিক কর্মকর্তা মো. মোতালেব বলেন, এ ঘাস যে কোন পশুকে খাওয়ানো যায়। বিশেষ করে গাভিকে খাওয়ালে অধিক পরিমাণে দুধ পাওয়া যায়। তাছাড়া এ ঘাস পশুর মাংসের উন্নয়নেও অধিক ভূমিকা রাখে।