Watch The Best Educational TV Live Programs & News Update Today

info@newbangla.tv


গবেষণার সেরা ৩টি বই

আদিবাসী, শোলাশিল্প ও সিনেমা বিষয়ক গবেষনার সেরা ৩টি বইয়ের সাথে আপনাদের পরিচয় করিয়ে দিতে চাই।

সুপ্রিয় দর্শকশ্রোতা, নিউ বাংলা চ্যানেলের পক্ষ থেকে সবাইকে জানাই আন্তরিক শুভেচ্ছা। আমাদের উদ্দেশ্য মানুষকে বইমুখী করা। সেই প্রয়াসে অমর একুশে বইমেলা ২০১৯-এ প্রকাশিত গবেষণার সেরা ৩টি বইয়ের সাথে আপনাদের পরিচয় করিয়ে দিতে চাই।

গবেষণাগ্রন্থ-১: আদিবাসীবিষয়ক গবেষণাগ্রন্থ

সালেক খোকন: বিদ্রোহ-সংগ্রামে আদিবাসী
প্রকাশক : কথা প্রকাশ
প্রচ্ছদ : সাব্যসাচী হাজরা
মূল্য : ২৫০ টাকা
অমর একুশে গ্রন্থমেলা-২০১৯

লেখক ও গবেষক সালেক খোকন তার বইটি নিয়ে বলেছেন, প্রায় আড়াই বছর ধরে কাজ করেছি আদিবাসীদের বিদ্রোহ-সংগ্রাম বিষয়টি নিয়ে। শোষণ ও নির্যাতনের বিরুদ্ধে চাকমা বিদ্রোহ, গারো বিদ্রোহ, হাতি খেদা সংগ্রাম, পাহাড়িয়া বিদ্রোহ, টংকবিরোধী হাজং বিদ্রোহ, চোয়াড় বিদ্রোহ, কুকি বিদ্রোহ, কোল বিদ্রোহ, রিয়াং বিদ্রোহ, ত্রিপুরা বিদ্রোহ, মুণ্ডা বিদ্রোহ, পাঁড়ু রাজার বিদ্রোহ, সাঁওতাল বিদ্রোহ, নাচোল বিদ্রোহ ছাড়াও মুক্তিযুদ্ধে আদিবাসীদের সংগ্রামের কথা তুলে ধরা হয়েছে এই গ্রন্থটিতে।

গবেষণাগ্রন্থ-২: শোলাশিল্পবিষয়ক গবেষণাগ্রন্থ

নওগাঁর ঐতিহ্যবাহী শোলাশিল্প
রাখী মণ্ডল
প্রকাশক : অন্বয় প্রকাশ
প্রচ্ছদ : ধ্রুব এষ
মূল্য : ৩০০ টাকা
অমর একুশে গ্রন্থমেলা-২০১৮

শ্রীমতী রাখী মণ্ডল তাঁর এই সীমিত প্রয়াসে শুধু নওগাঁর ঐতিহ্যবাহী শোলাশিল্পর ওপর দৃষ্টি পুরোপুরি নিবদ্ধ রেখেছেন। তার বিশেষত্ব বিষয়-উপস্থাপনাতেই স্বপ্রকাশ। এমন একটি কারুশিল্পের টিকে থাকার, এমন কি ধীরলয়ে পরিবর্তিত হবার, কথা তিনি শোনান, যা যুগ-যুগ ধরে বাংলাদেশের এক স্থান-খণ্ডে ক্ষুদ্র এক জাতি-সম্প্রদায়ের ভিতর মোটামুটিভাবে বংশ পরম্পরায় চলে আসছে| যদিও তাদের উৎপাদিত পণ্যের চাহিদা, বলা যেতে পারে দেশের সব খানেই, এবং তার আবেদন মানুষের সুকুমার বৃত্তির কাছে, যা কোন অঞ্চলে বাঁধা পড়ে না।

তাদের হাতের কাজ ছড়িয়ে পড়ে ঢাকা, রাজশাহী, খুলনার মত বড় বড় শহরেও। তবে এ নেহাত্-ই ক্ষণস্থায়ী। চোখ ভোলানো, মন ভোলানো এর কাজ। নিত্য প্রয়োজনের জিনিশ এ নয়। রবীন্দ্রনাথের এক কবিতায় যে ইচ্ছার কথা আছে, “আমি তব মালঞ্চের হব মালাকার”, বৃহত্তর প্রেক্ষাপটে আসলে সেই বাসনারই নৈর্ব্যক্তিক বাজার-নির্ভর ক্রিয়া কর্মের রীতি নিষ্ঠ বিচার-বিবেচনা ধরা পড়ে এই প্রয়াসে। তবে আজকের মালাকারেরা আক্ষরিক অর্থে ‘মালঞ্চ’ রচনা করে না। ফুলের সাজ-সজ্জার পূর্ব স্মৃতি তাদের রক্তে প্রবাহিত। সেই টি রূপান্তরিত হয়েছে দীর্ঘ পথ পরিক্রমায় শোলার কাজে শোলার সাজে শিল্পের নান্দনিকতা ফুটিয়ে তোলায়।

গবেষণাগ্রন্থ-৩: সত্যজিৎ ও সিনেমাবিষয়ক গবেষণাগ্রন্থ

মাহারাজা তোমারে সেলাম
মুহাম্মাদ আলতামিশ নাবিল
প্রকাশক: কবি প্রকাশনি
মূল্য : ২০০ টাকা
প্রচ্ছদ : সাজ্জাদুল ইসলাম সায়েম

কিংবদন্তি চলচ্চিত্রকার সত্যজিৎ রায়ের চলচ্চিত্রকর্ম নিয়ে লেখক মুহাম্মাদ আলতামিশ নাবিল প্রকাশ করেছেন গবেষণাগ্রন্থ ‘মহারাজা তোমারে সেলাম’।

বইটি প্রসঙ্গে আলতামিশ নাবিল বলেন, ‘সত্যজিৎ রায়ের সাথে আমার পরিচয় ছোটবেলায়, সেই ডিডি বাংলায় ‘হীরক রাজার দেশে’ দেখার মাধ্যমে। ইতিহাস, সাহিত্য, রম্য, রোমাঞ্চ, ভ্রমণ, ফ্যান্টাসি কী নেই সত্যজিৎ রায়ের চলচ্চিত্রে? কিন্তু এইচডি, ব্লুরের ফাঁক গলে সত্যজিৎ রায়ের কালজয়ী চলচ্চিত্রগুলো এখন তরুণ প্রজন্মের কাছে কতটুকু পৌঁছাচ্ছে তা নিয়ে আমার বিস্তর সন্দেহ আছে। ‘মহারাজা তোমারে সেলাম’ বইটি লেখার মুখ্য উদ্দেশ্য, সত্যজিৎ রায়ের চলচ্চিত্ররস আস্বাদনের দিকগুলো নতুন প্রজন্মের কাছে তুলে ধরা।’

‘চলচ্চিত্র পরিচালকের বাইরে তিনি একজন লেখক, চিত্রনাট্যকার, সাহিত্যিক, সঙ্গীত পরিচালক ও গীতিকার। তবে আমার লেখা বইটিতে মূলত সত্যজিৎ’র চলচ্চিত্র পরিচালনার দিকটিকে আলোকপাত করা হয়েছে’, যোগ করেন তরুণ এই লেখক।

এক কথায় ‘মহারাজা তোমারে সেলাম’ গ্রন্থটিকে ‘সত্যজিৎ চলচ্চিত্র সমগ্র’ বললেও ভুল বলা হবে না। সত্যজিৎ রায়ের সমাজ ও রাজনৈতিক ভাবনা, চলচ্চিত্র ভাবনা ও বিশ্লেষণী ক্ষমতা সম্পর্কে সম্যক ধারণা লাভ করে বাঙালি পাঠকেরা আরো বেশী সত্যজিৎ ভক্ত হয়ে পড়বেন গ্রন্থটি পাঠ করে।